Banglar TV 71
আন্তর্জাতিক

“সুইজারল্যান্ডের” ইতিহাসে প্রথমবার বাংলাদেশি নারী (এমপি) নির্বাচিত

সুইজারল্যানন্ডের ইতিহাসে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন কোনো বাংলাদেশি নারী। তার নাম সুলতানা খান। জুরিখ জোন থেকে সরাসরি ভোটের মাধ্যমে তিনি নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার এ ফলাফল প্রকাশ করা হয়। দেশটির ইতিহাসে এই প্রথমবারের মতো কোন প্রবাসী বাংলাদেশি জাতীয় সংসদে পা রাখছেন।

সুলতানা খানের গ্রামের বাড়ি রাজবাড়ী। তার বাবার নাম এসএম রুস্তম আলী, মাতা রাজিয়া সুলতানা। ৫ ভাই ও ২ বোনের মধ্যে তিনি সর্বকনিষ্ঠ। সুলতানার জন্ম ঢাকার মিরপুরে। তিনি ঢাকা সিটি কলেজ থেকে স্নাতক এবং মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। বর্তমানে স্বামী প্রবাসী সাংবাদিক, সংগঠক এবং ব্যবসায়ী বাকিউল্লাহ খান ও দুই পুত্র সন্তানসহ দীর্ঘদিন যাবৎ সুইজারল্যান্ডের জুরিখ শহরে বসবাস করছেন।

সর্বোচ্চ ভোটে নির্বাচিতদের মধ্যে “সুলতানা খান তৃতীয় স্থান অর্জন করেন। নির্বাচনে অংশগ্রহণের পূর্বে তিনি সুইজারল্যান্ডের মূলধারার বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত ছিলেন। তাছাড়া বাংলাদেশের শিল্প ও সাহিত্য চর্চার জন্য বাংলা স্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও পরিচালনা পর্ষদের দায়িত্ব পালন করছেন।

সুলতানা বলেন, আমি প্রথমেই ধন্যবাদ দিতে চাই এখানে বসবাসকারী সকল প্রবাসী বাংলাদেশিদের, যারা আমার ওপর আস্থা রেখেছেন। এছাড়া সুইজারল্যান্ডের জনগণ যারা আমাকে নির্বাচনে জয়ী হওয়ার জন্য ভোট দিয়েছেন। আমার এই অর্জন তাদের সবার জন্য।

Banglar Tv 71.
Ripotar : Md Sohag patwary I
23/06/2021,pm.7.56 !
Bangladesh.

Related posts

করোনায় যুক্তরাষ্ট্রে ৬ লাখ মৃত্যু ছাড়াল

ফাতেমা আক্তার রিয়া

ভারত মহাসাগরে আছড়ে পড়েছে রকেটের ধ্বংসাবশেষ: চীন

ফাতেমা আক্তার রিয়া

মা’দক গ্রহণকারীরা সরকারি চাকরি পাবে না: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান I খান কামাল

সোহাগ পাটোয়ারি

Leave a Comment

Translate »