Banglar TV 71
জাতীয়

নিজের অজান্তে করনার ঝুঁকি নিয়ে বাড়ি ফিরছে মানুষ I

মোঃ সুরুজ।স্টাফ রিপোর্টার। বাংলারটিভি৭১।
রবিবার, ২৭ জুন ২০২১

ঢাকাঃ করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সারাদেশে গণপরিবহণ বন্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি এ ভাইরাস থেকে সুরক্ষার কথা বিবেচনা করে আগামী ৪ এপ্রিল পর্যন্ত শিল্পাঞ্চল সাভার ও আশুলিয়ার প্রায় ৮০ শতাংশ কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। যেগুলো খোলা আছে সে ব্যাপারে আগামীকালের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে। কারখানা বন্ধ হওয়ায় শিল্পাঞ্চল আশুলিয়ার বাইপাইল ও নবীনগর সহ ঢাকার বিভিন্ন বাসস্ট্যান্ডে মানুষের বাড়ি ফেরার উপচে পড়া ভিড়ও দেখা যায়। ছুটি পেয়ে নিষেধাজ্ঞা অমান্য করে বিভিন্ন গণপরিবহণ যাত্রী বোঝাই করে ছুটছে গন্তব্যে।

করোনাভাইরাসের এই প্রাদুর্ভাবের সময়ে বিপুল সংখ্যক মানুষের যাতায়াত এই ভাইরাস ছড়িয়ে দেয়ার ঝুঁকি বাড়াবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

গত রোজার ঈদে সরকার ঘোষিত লকডাউন পরিস্থিতি এবং গণপরিবহণ বন্ধ থাকার কারণে অনেকেই এক জেলা থেকে আরেক জেলায় যাতায়াত করতে পারেনি।

কিন্তু এবার আসন্নবর্তী কুরবানির ঈদকে সামনে রেখে দূরপাল্লার গণ-পরিবহনে চলাচলে এখন পর্যন্ত সরকারি কোন নিষেধাজ্ঞা না থাকায় এবার বেশি সংখ্যক মানুষ চলাচল করবে বলে ধারণা করা হচ্ছে।

এক হিসেবে দেখা গেছে, বাংলাদেশে প্রতিবছর ঈদকে কেন্দ্র করে সড়কপথ ও রেলপথে প্রায় ৬৫ লাখ মানুষ ঢাকা ছেড়ে যান। বাংলাদেশে যা বছরের সবচেয়ে বড় অভ্যন্তরীণ চলাচল।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের হিসেব অনুযায়ী, করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যার হিসেবে সবচেয়ে এগিয়ে রয়েছে ঢাকা মহানগরী।

যে মুহূর্তে দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে, সে সময়ে করোনাভাইরাস উপদ্রুত এই শহর থেকে একসঙ্গে এতো মানুষের চলাচল ঢাকার বাইরে অন্যান্য জেলায় ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে দিতে পারে বলে আশঙ্কা করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ শারমিন ইয়াসমিন।

“রোজার ঈদে লকডাউন থাকা সত্ত্বেও আমরা নৌপথে দেখেছি মানুষ কিভাবে গাদাগাদি করে চলাচল করেছে। কেউ কোন স্বাস্থ্যবিধির তোয়াক্কা করেনি। এরপর করোনাভাইরাসের প্রকোপ সারা দেশে ছড়িয়ে পড়েছিল। এবারও তাই হবে।”

রোজার ঈদের চাইতে এবারের করোনাভাইরাস পরিস্থিতি আরও নাজুক থাকায় ঝুঁকি কয়েকগুণ বেশি বলেই তিনি মনে করছেন। এমন অবস্থায় এবারের ঈদেও গণ চলাচলে লাগাম টানার পরামর্শ দেন এই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ।

“যতো টেস্ট হচ্ছে তার ২৩%-২৫% পজিটিভ ফলাফল আসছে। যদি মানুষের চলাচল নিয়ন্ত্রণ করা না হয়, তাহলে ঈদ-পরবর্তী সময়ে সংক্রমণ বেড়ে যাবে। সীমিত পরিসরেও যদি চলে সেখানে গণপরিবহনগুলো কতোটা সামাজিক দূরত্ব রক্ষা করতে পারবে সেটা নিয়ে সন্দেহ আছে।”

কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির পরামর্শে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে গত বুধবার লিখিতভাবে এই অনুরোধ জানানো হয়।

কিন্তু এখন পর্যন্ত গণপরিবহন বন্ধ বা সীমিত করার বিষয়ে সরকারি কোন নির্দেশনা আসেনি।

অবৈধভাবে দূরপাল্লার রুটে যাত্রী বহনকারী এসব পরিবহন আটকে ট্রাফিক পুলিশকে মামলা দায়ের ও জরিমানা আদায় করতেও দেখা গেছে।

গাবতলীতে সরেজমিনে দেখা গেছে, ভোর থেকে শহরে থাকা মানুষেরা গাবতলী বাসস্ট্যান্ডে এসে অপেক্ষা করছেন। নানাভাবে চেষ্টা করেও দূরপাল্লার বাস না পেয়ে মাইক্রোবাস, প্রাইভেট কার, মোটরসাইকেল, সিএনজি, পিকআপ ও ট্রাক ভর্তি করে আরিচা ও পাটুরিয়া ঘাট হয়ে গ্রামের বাড়ি যাচ্ছেন। তাদের মধ্যে অনেকে ছোট শিশু ও পরিবারসহ জীবনের ঝুঁকি নিয়ে বাড়ি ফিরছেন।

দেখা গেছে, গাবতলী থেকে ঘাট পর্যন্ত পৌঁছে সেখান থেকে লোকাল বাসে তারা বাড়ি যাচ্ছেন। উপচেপড়া মানুষের ভিড় থাকায় গাবতলী বাসস্ট্যান্ড এলাকায় মাইক্রোবাস অথবা প্রাইভেটকার থামলেই যাত্রীরা যাবেন নাকি, যাবেন নাকি বলে হুমড়ি খেয়ে পড়ছেন। এ সময় অতিরিক্ত ভাড়ার লোভে স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে গাড়ি ভর্তি করে মানুষ নিয়ে যাচ্ছে এই পরিবহনগুলো।

লকডাউনের মধ্যে গত কয়েকদিন ধরে গাবতলী থেকে আরিচা ও পাটুরিয়া ঘাটে যাত্রী নিয়ে যাচ্ছেন উবারে

প্রাইভেটকারচালক মিজান মিয়া। তার সঙ্গে কথা হলে তিনি বলেন, মাথাপিছু ৫০০ থেকে ৬০০ টাকায় যাত্রী নিয়ে আরিচা ও পাটুরিয়া ঘাটে নামিয়ে দিচ্ছেন। এজন্য গাবতলী বাসস্ট্যান্ডের দালালদের ২০০ থেকে ৩০০ টাকা দিতে হচ্ছে। দালালদের মাধ্যমে যাত্রী তোলা হয় বলে জানান তিনি।

উবার-পাঠাও বন্ধ থাকায় হাইওয়ে রোডে মোটরসাইকেলে যাত্রী নিচ্ছেন শামসুল আলম। তিনি জানান, ৭০০ থেকে ১ হাজার টাকায় যাত্রী নিয়ে ঘাটে পৌঁছে দিচ্ছেন।

গাবতলী বাসস্ট্যান্ডে দায়িত্বরত ট্রাফিক পুলিশের সার্জেন্ট হাসানাত বলেন, গাবতলী বাসস্ট্যান্ড থেকে অবৈধভাবে যেসব মাইক্রোবাস ও প্রাইভেটকারে যাত্রী নেয়া হচ্ছে, তাদের আটক করে যাত্রী নামিয়ে ৩ হাজার টাকা জরিমানা স্বরূপ মামলা দায়ের করা হচ্ছে।

তিনি বলেন, এখানে তিনি একা ডিউটি করায় সবাইকে আটক করা তার পক্ষে সম্ভব হচ্ছে না। এই সুযোগে কেউ কেউ যাত্রী নিয়ে চলে যেতে পারছেন। তবে সকাল থেকে এ পর্যন্ত ৬০ জনকে আটক করে মামলা দায়ের করেছেন বলেও জানান তিনি।

Related posts

পাস হলো ‘চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল-২০২১’

সোহাগ পাটোয়ারি

ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ উপ-নির্বাচন বিনা প্রতিদ্বন্দ্বিতায় “আগা খান ও হাসেম” নির্বাচিত I

সোহাগ পাটোয়ারি

করোনা মোকাবিলায় হাতে হাত ধরে কাজ করার আহ্বান: আইজিপি

সোহাগ পাটোয়ারি

Leave a Comment

Translate »